ঢাকা ০৩:৫২ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

সারা দেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

  • বার্তা কক্ষ
  • আপডেট সময় : ০৫:৫৪:৫৭ অপরাহ্ন, রবিবার, ১৭ মার্চ ২০২৪
  • ৫৩ বার পড়া হয়েছে

সারা দেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রোববার (১৭ মার্চ)দেশের বিভিন্ন স্থানে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

কিশোরগঞ্জ : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো.আমিরুল ইসলাম, সিনিয়র সহকারী প্রকৌশলী রাশেদুল আলমসহ অন্যরা। জেলা শহরের মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন তারা। পরে জাতির পিতার রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

খাগড়াছড়ি : মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে মাটিরাঙ্গা ইউএনও ডেজী চত্রুবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম। এর আগে মাটিরাঙ্গা উপজেলা চত্বরে বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন, মাটিরাঙ্গা থানা, বীর মুক্তিযোদ্ধা, পৌরসভা, উপজেলা আ.লীগ ও সহযোগি সংগঠন, স্কুল, কলেজ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। স্বাগত বক্তব্যে রাখেন, মাটিরাঙ্গা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মো.শাহ আলম। মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশরাফ উদ্দিনের সঞ্চালনায় মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.মেজবাহ উদ্দিন, মাটিরাঙ্গা থানার ওসি কমল কৃষ্ণ ধর, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো.আনিছুজ্জামান ডালিম, সাবেক সহকারী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তি মো.হানিফ হাওলাদার, মাটিরাঙ্গা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন।আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতা ও চিত্রাংকন, সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা ইউএনও ডেজী চত্রুবর্তী।

যশোর : জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার ও জেলা পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার এবং পিবিআই পুলিশ সুপার রেশমা শারমিন নেতৃত্বে কর্মকর্তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক করা অর্পণ করা হয়। এছাড়া জেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসনের ও পুলিশ প্রশাসনের অন্য কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শাহীন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা, পুলিশ প্রশাসনের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. নূর-ই আলম সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) বেলাল হোসাইন, সিআইডির সহকারী পুলিশ সুপার শাহানেওয়াজ প্রমুখ। পরে যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জন অফিস, জেলা পরিষদসহ যশোর জেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

সাতক্ষীরা : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতি ম্যুরালে কমান্ড্যান্ট (পুলিশ সুপার), ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারসহ বিভিন্ন সংগঠন, স্কুল কলেজ, সরকারি অফিসের কর্মকর্তা কর্মচারী ছাত্র শিক্ষক শ্রদ্ধা অর্পণ করেন। জেলার খুলনা রাস্তার মোড়ে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরার সুযোগ্য কমান্ড্যান্ট (পুুলিশ সুপার) মোহাম্মদ বেলায়েত হোসেন । এ সময় আরও উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. সজীব খান (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মো. আমিনুর রহমান (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. আতিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর আসাদুজ্জামান বিপিএম, পুলিশ পরিদর্শক (নি.) মো. আব্দুল লতিফ, ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারসহ জেলা পুলিশ ও ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরায় কর্মরত বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তরা।

ঝিনাইদহ : শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন শ্রদ্ধা নিবেদন করে। পরে পুলিশ বিভাগ, মুক্তিযোদ্ধা সংসদসহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া জেলা আ.লীগের কার্যালয় চত্বর থেকে একটি র্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। এ ছাড়াও জেলার বিভিন্ন স্থানে র্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস।

ময়মনসিংহ : সার্কিট হাউজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, দিদারে আলম মাকসুদ চৌধুরী জেলা প্রশাসক, মাছুম আহমদ ভূঁইয়া পুলিশ সুপার ময়মনসিংহ। জেলা আ.লীগ ও মহানগর আ.লীগের নেতারা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় মহানগর আ.লীগের সভাপতি ও নবনির্বাচিত মেয়র ইকরামুল হক টিটু উপস্থিত ছিলেন। পরবর্তীতে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী নেতৃত্বে কাউন্সিলররা, সচিব মো. আরিফুর রহমান, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. বুলবুল আহমেদ, জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জহুরুল হক, নির্বাহী প্রকৌশলী যান্ত্রিক মো. শফি কামাল, নির্বাহী প্রকৌশলী জীবন কৃষ্ণ সরকারসহ অন্য বিভাগ ও শাখা প্রধান ও অন্য কর্মকর্তা কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

গাইবান্ধা : জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। পৌর পার্কে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পামাল্য অর্পণ করা হয়। এতে জাতীয় এমপি শাহ সারোয়ার কবীর, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি আবু বকর সিদ্দিক, পুলিশ সুপার মো. কামাল হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রউফ তালুকদার, পৌরমেয়র মো. মতলুবর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ, আ.লীগ, অঙ্গ সহযোগী সংগঠনের নেতাারা। এছাড়া জেলা পর্যায়ের বিভাগীয় দপ্তরসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে স্থানীয় পৌর শহীদ মিনার চত্বরে শত ক্ষুদে মুজিবের কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং আলোচনা সভা। আহমেদ উদ্দিন শাহ শিশু নিকেতন স্কুল ও কলেজের ছাত্র কাজী আফিসা আলিফের সভাপতিত্বে শিশুদের অংশগ্রহণে আলোচনা সভায় বক্তব্য রাখেন আবির রহমান, মাহিয়া যারিন তাসনিম, আনান হোসাইন, শামীন ইয়াসার শামস প্রমুখ।

নাটোর : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের এমপি ও জেলা আ.লীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার তারিকুল ইসলাম, জেলা আ.লীগের সভাপতি অ্যাড. সিরাজুল ইসলাম, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরমেয়র উমা চৌধুরী জলিসহ জেলা প্রশাসন ও জেলা পুলিশের অন্য কর্মকর্তারা।

রাজবাড়ী: রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বেলুন ও পায়ড়া উড়িয়ে দিবসটির সুচনা করে রেলপথ মন্ত্রী মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকীম। এ সময় রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার জি,এম আবুল কালাম আজাদ পিপিএম, সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটন উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, পুষ্পমাল্য অর্পণ করেন। রাজবাড়ী জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে আলোচনা সভায় অংশগ্রহণ করেন আ.লীগ ও এর সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

কুড়িগ্রাম : জেলা প্রশাসনের কর্মসূচির সঙ্গে কলেজ মোড়স্থ বিজয়স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর কুড়িগ্রাম জেলা পরিষদের আয়োজনে ত্রিমোহনী বাজার মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও জেলা পরিষদ অফিস চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পণ করেন। পুস্পমাল্য অর্পণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে বঙ্গন্ধুর জীবনী ইতিহাস নিয়ে আলোচনা সভা ও শিশু কিশোরদের কবিতা আবৃত্তি এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. মিনহাজুল ইসলাম আইয়ুব। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফিরুজুল ইসলামের সভাপতিত্বে এ সময় সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মিজানুর রহমান, উচ্চমান সহকারী কেএম গোলাম রব্বানী, আনোয়ারুল কবির, সিএ মিনহাজুল ইসলাম, হিসাব রক্ষক শিবলী সাদিক, অফিস সহকারী ছাইফুল ইসলাম, রাজু আহমেদ প্রমুখ।

খুলনা : জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.এইচ.এম. মহিউদ্দিন। এ সময় আরও উপস্থিত ছিলেন ওজোপাডিকোর নির্বাহী পরিচালকরা, প্রধান প্রকৌশলীরা, মহাব্যবস্থাপকরা ও কোম্পানি সচিবসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা। পরবর্তীতে ওজোপাডিকোর সম্মেলন কক্ষ (সংলাপ-১) আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান প্রকৌশলী (ইএসসিএস) মো. আবু হাসানের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.এইচ.এম. মহিউদ্দিন। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাহী পরিচালক (পরিচালন) ও নির্বাহী পরিচালক (অর্থ)(অ.দা.) প্রকৌশলী মোহা. শামছুল আলম ও নির্বাহী পরিচালক (পিএন্ডডি) ও নির্বাহী পরিচালক (প্রশাসন) (অ.দা.) প্রকৌশলী মো. আখেরুল ইসলাম। এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষ্যে ওজোপাডিকো হাইস্কুল, শেখ পাড়া, খুলনা কর্তৃক শিক্ষার্থীদের মধ্যে রচনা লিখন, কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বরিশাল : জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু উদ্যান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। অন্যদিকে একই সময় আ.লীগ দলীয় কার্যালয় সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা ও নগর আ.লীগের নেতাকর্মীরা। অপরদিকে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপির পক্ষে আ.লীগ দলীয় কার্যালয় সংলগ্নে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট অশ্বিনী কুমার হল চত্বরে অস্থায়ী মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের আয়োজন করে। দিবসটি ঘিরে আ.লীগ আলোচনা সভা, মিলাদ মাহফিলের আয়োজন করেছে। অপরদিকে জেলা প্রশাসন শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দোয়া মোনাজাতসহ নানা আয়োজন করেছে।

জামালপুর : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন পুষ্পস্তবক অর্পণ করেছে। জামালপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জামালপুর জেলা প্রশাসক মো. শফিউর রহমান। এ সময় জামালপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী কর্মকর্তা সায়েদুজ্জমান সাদেকসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) : উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শাহরিয়ার মুক্তার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. মো. রাশেদুল কাওসার ভূইয়া জীবন। বিশেষ অতিথি ছিলেন কসবা পৌরমেয়র এমজি হাক্কানী, উপজেলা আ.লীগের সহ-সভাপতি সাইদুর রহমান স্বপন, উপজেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি কাজী আজহারুল ইসলাম, কসবা থানা অফিসার ইনচার্জ রাজু আহমেদ,কসবা প্রেস ক্লাবের সভাপতি মো. সোলেমান খান, জেলা পরিষদের সদস্য এমএ আজিজ, উপজেলা ভাইস চেয়ারম্যান মনির হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা সিদ্দিকী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. নিজাম উদ্দিন , সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম প্রমুখ।

নেত্রকোণা : জেলার মদন ইউএনও শাহ আলম মিয়ার নেতৃত্বে উপজেলা প্রসাশন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মাস্টাররের নেতৃত্বে উপজেলা পরিষদ, সহকারী পুলিশ সুপার (খালিয়াজুড়ি সার্কেল) রবিউল আলমের নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপজেলা আ.লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুস ও সাধারণ সম্পাদক আব্দুল হান্নান তালুকদার শামীমের নেতৃত্বে উপজেলা আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন তালুকদারের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নেতারা উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে একটি বর্ণাঢ্য আনন্দ র্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে কোমলমতি শিশু কিশোরদের নিয়ে ব্যাতিক্রমধর্মী আলোচনা সভার আয়োজন করে। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

তালা (সাতক্ষীরা) : উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আ.লীগ, উপজেলা বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তালা শিল্পকলা একাডেমি হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউএনও আফিয়া শারমিন। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেন, তালা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এমএম সেলিম, পাটকেলঘাটা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ হাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন জোয়ার্দ্দার, তালা প্রেস ক্লাবের সভাপতি ও খলিলনগর ইউপি চেয়ারম্যান প্রনব ঘোষ বাবলু প্রমুখ। এসময় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠনসহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।

বোদা (পঞ্চগড়): উপজেলা পরিষদ চত্তরে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা প্রশাসক, পরিষদসহ সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, আ.লীগ ও অঙ্গসংগঠনসহ সর্বস্থরের জনগণ। উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে জন্মদিনের কেক কাটা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও শাহরিয়ার নজিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম। বিশেষ অতিথি ছিলেন বোদা পৌরমেয়র আজাহার আলী, বোদা থানার ওসি মোজাম্মেল হক প্রমুখ।

পত্নীতলা (নওগাঁ): উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল গাফফার, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, থানা ওসি মোজাফফর হোসেন প্রমুখ। এসময় উপজেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজয়ী শিশুদের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

মধুপুর (টাঙ্গাইল) : সর্বস্তরের মানুষের উপস্থিতে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার, মোনাজাত ও র্যালি শেষে উপজেলা পরিষদের হলরুমে আলেচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও মোহাম্মদ জুবায়ের হোসেনের সভাপতিত্বে উপজেলা একাডেমিক সুপারভাইজার মহিউদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, সহকারী পুলিশ সুপার ফারজানা আক্তার জেমী, সহকারী কমিশনার( ভূমি) জাকির হোসাইন, মধুপুর উপজেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি এ্যাডভোকেট ইয়াকুব আলী, পৌরমেয়র সিদ্দিক হোসেন খানসহ ইউপি চেয়ারম্যানরা, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে শিশু কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

দেলদুয়ার (টাঙ্গাইল): বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রসাশন, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আ.লীগ, থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লী বিদ্যুৎ সমিতি পুস্পস্তবক অর্পণ করেন। পরে দেলদুয়ার অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ইউএনও মোছা. শাকিলা পারভীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হাসান, ভাইস চেয়ারম্যান এস.এম এহসানুল হক সুমন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত বৈদ্য, আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল হক প্রমুখ। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কণ প্রতিযোগীতায় বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বারহাট্টা (নেত্রকোনা) : উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ সংগঠন। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়। র্যালিতে অংশ নেন ইউএনও ফারজানা আক্তার ববি, উপজেলা আ.লীগের সভাপতি খাইরুল কবীর খোকনসহ উপজেলার সকল কর্মকর্তা ও স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কালাই (জয়পুরহাট) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচির আয়োজন করে উপজেলা প্রশাসন। শুরুতেই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও মো. আবুল হায়াত পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন মোল্লা, কালাই পৌরমেয়র মোছা. রাবেয়া সুলতানা, কালাই থানা ওসি মো. ওয়াসিম আল বারীসহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর উপজেলা আ.লীগ, কালাই পৌরসভা, ওসি কালাই, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়াও দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিরতণী অনুষ্ঠিত হয়।

বাসাইল (টাঙ্গাইল) : উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, চিত্রাংকন, সাংস্কৃতিকসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ইউএনও রফিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম। এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন, বাসাইল থানার ওসি মাজহারুল আমিন, উপজেলা আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী মতিয়ার রহমান গাউস, কৃষি কর্মকর্তা শাহজাহান আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা পাট কর্মকর্তা সবুজ মিয়া। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, মুক্তিযোদ্ধা, প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

শালিখা (মাগুরা): উপজেলা পরিষদের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর এমপি ড. শ্রী বিরেন শিকদারের পক্ষে মাল্য প্রদান করা হয়। এছাড়া মাল্য প্রদান করেন, উপজেলা প্রশাসন, শালিখা থানা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান। মাল্যদান শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে শালিখা ইউএনও হরেকৃষ্ণ অধিকারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে শালিখা উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. কামাল হোসেন, এছাড়া বিশেষ অতিথি ছিলেন, শালিখা থানা ওসি মো. নাসির উদদীন, সহকারী ভূমি কমিশনার উম্মে তাহমিনা আক্তার মিতু, বীরমুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কার মাস্টার প্রমুখ।

থানচি (বান্দরবান) : উপজেলা পরিষদ প্রাঙ্গনে (বঙ্গবন্ধু ম্যুরাল) সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা, সুশীল সমাজ, বিভিন্ন সংগঠন ও সংস্থা কর্তৃক অংশগ্রহণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণের পর বর্ণাঢ্য র্যালি অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজনে উপজেলা মিলনায়তন সভাকক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা এবং শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএনও মোহাম্মদ মানুন। এ সময় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়া, উপজেলা পরিবার কল্যাণ কর্মকর্তা ডাক্তার মো. ওয়াহিদুজ্জামান মুরাদ, উপজেলা প্রকৌশলী মো. এমদাদুল হক ও থানচি থানা এসআই রতন দে প্রমুখ। এছাড়া দফতরের কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পত্নীতলা (নওগাঁ): উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত নবাগত ইউএনও পপি খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল গাফফার, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, থানা ওসি মোজাফফর হোসেন প্রমুখ। এসময় উপজেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজয়ী শিশুদের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

বেড়া (পাবনা) : উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করাসহ দোয়া অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপজেলা আ.লীগ, আ.লীগের সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। এদিকে দিবসটি উপলক্ষে উপজেলার নাকালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে চিত্রাঙ্গন, রচনা ও হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এসএমসির সহ-সভাপতি সাংবাদিক ওসমান গনি, প্রধান শিক্ষক কাজী আফরোজা আজাদ ডিউটিসহ অন্য সহকারী শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

আটঘরিয়া (পাবনা): উপজেলা প্রশাসনের উদ্যোগে ইউএনও মো. নাহারুল ইসলামের সভাপতিত্বে উপজেলা চত্বরের বঙ্গবন্ধুর ম্যুরালে বিভিন্ন সংগঠন, ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এর আগে বঙ্গবন্ধুর জীবনের উপর চিত্রাংকন, রচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া হাসপাতালে ও এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন থানার ওসি মো. হাদিউল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা সজিব আল মারুফ, আটঘরিয়া সাংবাদিক সমিতির সভাপতি আব্দুস সাত্তার মিয়া, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জহুরুল হক, বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ প্রমুখ। আলোচনা শেষে চিত্রাংকন, রচনা, কুইজ প্রতিযোগিতা এবং ৭ই মার্চের ভাষণ ও ২৫ শে মার্চের গণহত্যার ওপর অংশগ্রহণ করা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা যুব অফিসার রাজু আহমেদ।

ঘোড়াঘাট (দিনাজপুর): উপজেলা চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন। পরে একে একে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও আ.লীগের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা থেকে একটি বর্ণাঢ্য র্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। পরে উপজেলা পরিষদ হলরুমে ইউএনও রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহানসা। সভা শেষে বঙ্গবন্ধুর জীবনীর উপর কুইজ, আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, কৃষি কর্মকর্তা রফিকুজ্জামান, ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম, ঘোড়াঘাট থানার ওসি আসাদুজ্জামান আসাদ এবং ঘোড়াঘাট ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ নিরঞ্জন সরকারসহ উপজেলার বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা।

ধর্মপাশা (সুনামগঞ্জ) : উপজেলা পরিষদের সমনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের এর আয়োজন করে। ধর্মপাশা ইউএনও মোহাম্মদ গিয়াস উদ্দীনের সভাপতিত্ব করেন এবং পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহাবুবুল কবির। অন্যদের মধ্যে বক্তব্য দেন, ধর্মপাশা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন, ধর্মপাশা এএসপি সার্কেল অফিসার আলী ফরিদ, উপজেলা কৃষি অফিসার মীর হাসান আল বান্না, ধর্মপাশা থানা ওসি শামসুদ্দৌহা, পাইকুরাটি ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক ইকবাল প্রমুখ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর ভাষণ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

রায়পুরা (নরসিংদী) : উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচির আয়োজন করে উপজেলা প্রশাসন। শুরুতেই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পরে মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান লাইলা কানিজ লাকি, ইউএনও রোজলীন শহীদ চৌধুরী, ওসি সাফায়েত হোসেন পলাশ, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ড বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. খান নূরউদ্দিন মো. জাহাঙ্গীরসহ অন্যরা উপস্থিত ছিলেন। এরপর উপজেলা পরিষদ, থানা পুলিশ, উপজেলা আ.লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, রায়পুরা প্রেস ক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

তেঁতুলিয়া (পঞ্চগড়): উপজেলা প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, পরে উপজেলা পরিষদের হলরুমে কেক কেটে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু।

এ সময় উপস্থিত ছিলেন -ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসান, উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডলসহ শিক্ষক, পুলিশ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, ইউপি চেয়ারম্যানরা, শিক্ষার্থী, সাংবাদিক প্রমুখ।

নান্দাইল (ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইল উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগসহ সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নান্দাইল উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পালের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, নান্দাইল মডেল থানার ওসি মো. আব্দুল মজিদ, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শাহান প্রমুখ।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : দিবস উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-আধা-সরকারি, স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় দিবসটি। পরে হোসেনপুর উপজেলা পরিষদ চত্বরে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসার অনিন্দ্য মন্ডল এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, সহকারী কমিশনার (ভূমি) নাশিতা তুল ইসলাম, হোসেনপুর সার্কেল সুজন চন্দ্র দাস, উপজেলা আ.লীগের সভাপতি জহিরুল ইসলাম নুরুসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা, রাজনৈতিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, উপস্থিত ছিলেন।

চারঘাট (রাজশাহী) : উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন, আ.লীগ, মুক্তিযোদ্ধা, পৌরসভা, নাটোর পল্লীবিদ্যুৎ সমিতি-২, মডেল থানা, এনজিও ও শিক্ষা প্রতিষ্ঠানসহ রাজনৈতিক অঙ্গসংগঠনগুলো দিবসে শ্রদ্ধাঞ্জলী ও পুস্পস্তবক অপর্ণ করেন। পরে পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয় পরে সরকারি-রেসরকারি, আধা সরকারিসহ ভায়ালক্ষীপুর বুধিরহাট কলেজ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা প্রশাসন আয়োজনে পরিষদ হলরুমে উপজেলা একাডেমিক সুপারভাইজার রাহিদুল ইসলামের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। এ সময় অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন পৌরমেয়র একরামুল হক, উপজেলা ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাস, উপজেলা শিক্ষা মাধ্যমিক কর্মকর্তা সোহেল হোসেন প্রমুখ।

মদন (নেত্রকোনা) : উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শিশু সমাবেশ, আনন্দর রেলি , আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ও পুরস্কার বিতরণ করা হয়। শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার মো. শাহ আলম এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, এসপি সার্কেল রবিউল ইসলাম, উপজেলা আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুছ, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান তালুকদার শামীম, স্বাস্থ্য প্রশাসক ডাঃ নূরুল হুদা, বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম প্রমূখ। ঐদিন মদনের জলময়ূর সাহিত্য অঙ্গনের উদ্যোগে “কবিতায় বঙ্গবন্ধু” নামে স্বরোচিত পাঠের আসর বসে। এতে কবিগণ তাদের স্বরোচিত কবিতা পাঠ করে শোনান।

 

ট্যাগস :

Write Your Comment

Your email address will not be published. Required fields are marked *

Save Your Email and Others Information

আপলোডকারীর তথ্য

পবিত্র ঈদুল আজহা উদযাপনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা

সারা দেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

আপডেট সময় : ০৫:৫৪:৫৭ অপরাহ্ন, রবিবার, ১৭ মার্চ ২০২৪

‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রোববার (১৭ মার্চ)দেশের বিভিন্ন স্থানে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

কিশোরগঞ্জ : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো.আমিরুল ইসলাম, সিনিয়র সহকারী প্রকৌশলী রাশেদুল আলমসহ অন্যরা। জেলা শহরের মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন তারা। পরে জাতির পিতার রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

খাগড়াছড়ি : মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে মাটিরাঙ্গা ইউএনও ডেজী চত্রুবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম। এর আগে মাটিরাঙ্গা উপজেলা চত্বরে বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন, মাটিরাঙ্গা থানা, বীর মুক্তিযোদ্ধা, পৌরসভা, উপজেলা আ.লীগ ও সহযোগি সংগঠন, স্কুল, কলেজ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। স্বাগত বক্তব্যে রাখেন, মাটিরাঙ্গা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মো.শাহ আলম। মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশরাফ উদ্দিনের সঞ্চালনায় মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.মেজবাহ উদ্দিন, মাটিরাঙ্গা থানার ওসি কমল কৃষ্ণ ধর, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো.আনিছুজ্জামান ডালিম, সাবেক সহকারী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তি মো.হানিফ হাওলাদার, মাটিরাঙ্গা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন।আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতা ও চিত্রাংকন, সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা ইউএনও ডেজী চত্রুবর্তী।

যশোর : জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার ও জেলা পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার এবং পিবিআই পুলিশ সুপার রেশমা শারমিন নেতৃত্বে কর্মকর্তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক করা অর্পণ করা হয়। এছাড়া জেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসনের ও পুলিশ প্রশাসনের অন্য কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শাহীন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা, পুলিশ প্রশাসনের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. নূর-ই আলম সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) বেলাল হোসাইন, সিআইডির সহকারী পুলিশ সুপার শাহানেওয়াজ প্রমুখ। পরে যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জন অফিস, জেলা পরিষদসহ যশোর জেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

সাতক্ষীরা : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতি ম্যুরালে কমান্ড্যান্ট (পুলিশ সুপার), ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারসহ বিভিন্ন সংগঠন, স্কুল কলেজ, সরকারি অফিসের কর্মকর্তা কর্মচারী ছাত্র শিক্ষক শ্রদ্ধা অর্পণ করেন। জেলার খুলনা রাস্তার মোড়ে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরার সুযোগ্য কমান্ড্যান্ট (পুুলিশ সুপার) মোহাম্মদ বেলায়েত হোসেন । এ সময় আরও উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. সজীব খান (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মো. আমিনুর রহমান (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. আতিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর আসাদুজ্জামান বিপিএম, পুলিশ পরিদর্শক (নি.) মো. আব্দুল লতিফ, ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারসহ জেলা পুলিশ ও ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরায় কর্মরত বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তরা।

ঝিনাইদহ : শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন শ্রদ্ধা নিবেদন করে। পরে পুলিশ বিভাগ, মুক্তিযোদ্ধা সংসদসহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া জেলা আ.লীগের কার্যালয় চত্বর থেকে একটি র্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। এ ছাড়াও জেলার বিভিন্ন স্থানে র্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস।

ময়মনসিংহ : সার্কিট হাউজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, দিদারে আলম মাকসুদ চৌধুরী জেলা প্রশাসক, মাছুম আহমদ ভূঁইয়া পুলিশ সুপার ময়মনসিংহ। জেলা আ.লীগ ও মহানগর আ.লীগের নেতারা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় মহানগর আ.লীগের সভাপতি ও নবনির্বাচিত মেয়র ইকরামুল হক টিটু উপস্থিত ছিলেন। পরবর্তীতে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী নেতৃত্বে কাউন্সিলররা, সচিব মো. আরিফুর রহমান, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. বুলবুল আহমেদ, জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জহুরুল হক, নির্বাহী প্রকৌশলী যান্ত্রিক মো. শফি কামাল, নির্বাহী প্রকৌশলী জীবন কৃষ্ণ সরকারসহ অন্য বিভাগ ও শাখা প্রধান ও অন্য কর্মকর্তা কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

গাইবান্ধা : জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। পৌর পার্কে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পামাল্য অর্পণ করা হয়। এতে জাতীয় এমপি শাহ সারোয়ার কবীর, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি আবু বকর সিদ্দিক, পুলিশ সুপার মো. কামাল হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রউফ তালুকদার, পৌরমেয়র মো. মতলুবর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ, আ.লীগ, অঙ্গ সহযোগী সংগঠনের নেতাারা। এছাড়া জেলা পর্যায়ের বিভাগীয় দপ্তরসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে স্থানীয় পৌর শহীদ মিনার চত্বরে শত ক্ষুদে মুজিবের কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং আলোচনা সভা। আহমেদ উদ্দিন শাহ শিশু নিকেতন স্কুল ও কলেজের ছাত্র কাজী আফিসা আলিফের সভাপতিত্বে শিশুদের অংশগ্রহণে আলোচনা সভায় বক্তব্য রাখেন আবির রহমান, মাহিয়া যারিন তাসনিম, আনান হোসাইন, শামীন ইয়াসার শামস প্রমুখ।

নাটোর : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের এমপি ও জেলা আ.লীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার তারিকুল ইসলাম, জেলা আ.লীগের সভাপতি অ্যাড. সিরাজুল ইসলাম, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরমেয়র উমা চৌধুরী জলিসহ জেলা প্রশাসন ও জেলা পুলিশের অন্য কর্মকর্তারা।

রাজবাড়ী: রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বেলুন ও পায়ড়া উড়িয়ে দিবসটির সুচনা করে রেলপথ মন্ত্রী মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকীম। এ সময় রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার জি,এম আবুল কালাম আজাদ পিপিএম, সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটন উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, পুষ্পমাল্য অর্পণ করেন। রাজবাড়ী জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে আলোচনা সভায় অংশগ্রহণ করেন আ.লীগ ও এর সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

কুড়িগ্রাম : জেলা প্রশাসনের কর্মসূচির সঙ্গে কলেজ মোড়স্থ বিজয়স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর কুড়িগ্রাম জেলা পরিষদের আয়োজনে ত্রিমোহনী বাজার মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও জেলা পরিষদ অফিস চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পণ করেন। পুস্পমাল্য অর্পণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে বঙ্গন্ধুর জীবনী ইতিহাস নিয়ে আলোচনা সভা ও শিশু কিশোরদের কবিতা আবৃত্তি এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. মিনহাজুল ইসলাম আইয়ুব। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফিরুজুল ইসলামের সভাপতিত্বে এ সময় সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মিজানুর রহমান, উচ্চমান সহকারী কেএম গোলাম রব্বানী, আনোয়ারুল কবির, সিএ মিনহাজুল ইসলাম, হিসাব রক্ষক শিবলী সাদিক, অফিস সহকারী ছাইফুল ইসলাম, রাজু আহমেদ প্রমুখ।

খুলনা : জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.এইচ.এম. মহিউদ্দিন। এ সময় আরও উপস্থিত ছিলেন ওজোপাডিকোর নির্বাহী পরিচালকরা, প্রধান প্রকৌশলীরা, মহাব্যবস্থাপকরা ও কোম্পানি সচিবসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা। পরবর্তীতে ওজোপাডিকোর সম্মেলন কক্ষ (সংলাপ-১) আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান প্রকৌশলী (ইএসসিএস) মো. আবু হাসানের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.এইচ.এম. মহিউদ্দিন। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাহী পরিচালক (পরিচালন) ও নির্বাহী পরিচালক (অর্থ)(অ.দা.) প্রকৌশলী মোহা. শামছুল আলম ও নির্বাহী পরিচালক (পিএন্ডডি) ও নির্বাহী পরিচালক (প্রশাসন) (অ.দা.) প্রকৌশলী মো. আখেরুল ইসলাম। এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষ্যে ওজোপাডিকো হাইস্কুল, শেখ পাড়া, খুলনা কর্তৃক শিক্ষার্থীদের মধ্যে রচনা লিখন, কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বরিশাল : জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু উদ্যান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। অন্যদিকে একই সময় আ.লীগ দলীয় কার্যালয় সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা ও নগর আ.লীগের নেতাকর্মীরা। অপরদিকে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপির পক্ষে আ.লীগ দলীয় কার্যালয় সংলগ্নে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট অশ্বিনী কুমার হল চত্বরে অস্থায়ী মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের আয়োজন করে। দিবসটি ঘিরে আ.লীগ আলোচনা সভা, মিলাদ মাহফিলের আয়োজন করেছে। অপরদিকে জেলা প্রশাসন শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দোয়া মোনাজাতসহ নানা আয়োজন করেছে।

জামালপুর : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন পুষ্পস্তবক অর্পণ করেছে। জামালপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জামালপুর জেলা প্রশাসক মো. শফিউর রহমান। এ সময় জামালপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী কর্মকর্তা সায়েদুজ্জমান সাদেকসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) : উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শাহরিয়ার মুক্তার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. মো. রাশেদুল কাওসার ভূইয়া জীবন। বিশেষ অতিথি ছিলেন কসবা পৌরমেয়র এমজি হাক্কানী, উপজেলা আ.লীগের সহ-সভাপতি সাইদুর রহমান স্বপন, উপজেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি কাজী আজহারুল ইসলাম, কসবা থানা অফিসার ইনচার্জ রাজু আহমেদ,কসবা প্রেস ক্লাবের সভাপতি মো. সোলেমান খান, জেলা পরিষদের সদস্য এমএ আজিজ, উপজেলা ভাইস চেয়ারম্যান মনির হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা সিদ্দিকী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. নিজাম উদ্দিন , সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম প্রমুখ।

নেত্রকোণা : জেলার মদন ইউএনও শাহ আলম মিয়ার নেতৃত্বে উপজেলা প্রসাশন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মাস্টাররের নেতৃত্বে উপজেলা পরিষদ, সহকারী পুলিশ সুপার (খালিয়াজুড়ি সার্কেল) রবিউল আলমের নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপজেলা আ.লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুস ও সাধারণ সম্পাদক আব্দুল হান্নান তালুকদার শামীমের নেতৃত্বে উপজেলা আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন তালুকদারের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নেতারা উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে একটি বর্ণাঢ্য আনন্দ র্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে কোমলমতি শিশু কিশোরদের নিয়ে ব্যাতিক্রমধর্মী আলোচনা সভার আয়োজন করে। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

তালা (সাতক্ষীরা) : উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আ.লীগ, উপজেলা বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তালা শিল্পকলা একাডেমি হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউএনও আফিয়া শারমিন। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেন, তালা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এমএম সেলিম, পাটকেলঘাটা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ হাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন জোয়ার্দ্দার, তালা প্রেস ক্লাবের সভাপতি ও খলিলনগর ইউপি চেয়ারম্যান প্রনব ঘোষ বাবলু প্রমুখ। এসময় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠনসহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।

বোদা (পঞ্চগড়): উপজেলা পরিষদ চত্তরে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা প্রশাসক, পরিষদসহ সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, আ.লীগ ও অঙ্গসংগঠনসহ সর্বস্থরের জনগণ। উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে জন্মদিনের কেক কাটা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও শাহরিয়ার নজিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম। বিশেষ অতিথি ছিলেন বোদা পৌরমেয়র আজাহার আলী, বোদা থানার ওসি মোজাম্মেল হক প্রমুখ।

পত্নীতলা (নওগাঁ): উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল গাফফার, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, থানা ওসি মোজাফফর হোসেন প্রমুখ। এসময় উপজেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজয়ী শিশুদের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

মধুপুর (টাঙ্গাইল) : সর্বস্তরের মানুষের উপস্থিতে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার, মোনাজাত ও র্যালি শেষে উপজেলা পরিষদের হলরুমে আলেচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও মোহাম্মদ জুবায়ের হোসেনের সভাপতিত্বে উপজেলা একাডেমিক সুপারভাইজার মহিউদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, সহকারী পুলিশ সুপার ফারজানা আক্তার জেমী, সহকারী কমিশনার( ভূমি) জাকির হোসাইন, মধুপুর উপজেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি এ্যাডভোকেট ইয়াকুব আলী, পৌরমেয়র সিদ্দিক হোসেন খানসহ ইউপি চেয়ারম্যানরা, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে শিশু কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

দেলদুয়ার (টাঙ্গাইল): বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রসাশন, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আ.লীগ, থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লী বিদ্যুৎ সমিতি পুস্পস্তবক অর্পণ করেন। পরে দেলদুয়ার অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ইউএনও মোছা. শাকিলা পারভীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হাসান, ভাইস চেয়ারম্যান এস.এম এহসানুল হক সুমন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত বৈদ্য, আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল হক প্রমুখ। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কণ প্রতিযোগীতায় বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বারহাট্টা (নেত্রকোনা) : উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ সংগঠন। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়। র্যালিতে অংশ নেন ইউএনও ফারজানা আক্তার ববি, উপজেলা আ.লীগের সভাপতি খাইরুল কবীর খোকনসহ উপজেলার সকল কর্মকর্তা ও স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কালাই (জয়পুরহাট) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচির আয়োজন করে উপজেলা প্রশাসন। শুরুতেই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও মো. আবুল হায়াত পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন মোল্লা, কালাই পৌরমেয়র মোছা. রাবেয়া সুলতানা, কালাই থানা ওসি মো. ওয়াসিম আল বারীসহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর উপজেলা আ.লীগ, কালাই পৌরসভা, ওসি কালাই, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়াও দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিরতণী অনুষ্ঠিত হয়।

বাসাইল (টাঙ্গাইল) : উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, চিত্রাংকন, সাংস্কৃতিকসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ইউএনও রফিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম। এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন, বাসাইল থানার ওসি মাজহারুল আমিন, উপজেলা আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী মতিয়ার রহমান গাউস, কৃষি কর্মকর্তা শাহজাহান আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা পাট কর্মকর্তা সবুজ মিয়া। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, মুক্তিযোদ্ধা, প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

শালিখা (মাগুরা): উপজেলা পরিষদের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর এমপি ড. শ্রী বিরেন শিকদারের পক্ষে মাল্য প্রদান করা হয়। এছাড়া মাল্য প্রদান করেন, উপজেলা প্রশাসন, শালিখা থানা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান। মাল্যদান শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে শালিখা ইউএনও হরেকৃষ্ণ অধিকারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে শালিখা উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. কামাল হোসেন, এছাড়া বিশেষ অতিথি ছিলেন, শালিখা থানা ওসি মো. নাসির উদদীন, সহকারী ভূমি কমিশনার উম্মে তাহমিনা আক্তার মিতু, বীরমুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কার মাস্টার প্রমুখ।

থানচি (বান্দরবান) : উপজেলা পরিষদ প্রাঙ্গনে (বঙ্গবন্ধু ম্যুরাল) সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা, সুশীল সমাজ, বিভিন্ন সংগঠন ও সংস্থা কর্তৃক অংশগ্রহণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণের পর বর্ণাঢ্য র্যালি অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজনে উপজেলা মিলনায়তন সভাকক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা এবং শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএনও মোহাম্মদ মানুন। এ সময় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়া, উপজেলা পরিবার কল্যাণ কর্মকর্তা ডাক্তার মো. ওয়াহিদুজ্জামান মুরাদ, উপজেলা প্রকৌশলী মো. এমদাদুল হক ও থানচি থানা এসআই রতন দে প্রমুখ। এছাড়া দফতরের কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পত্নীতলা (নওগাঁ): উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত নবাগত ইউএনও পপি খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল গাফফার, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, থানা ওসি মোজাফফর হোসেন প্রমুখ। এসময় উপজেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজয়ী শিশুদের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

বেড়া (পাবনা) : উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করাসহ দোয়া অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপজেলা আ.লীগ, আ.লীগের সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। এদিকে দিবসটি উপলক্ষে উপজেলার নাকালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে চিত্রাঙ্গন, রচনা ও হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এসএমসির সহ-সভাপতি সাংবাদিক ওসমান গনি, প্রধান শিক্ষক কাজী আফরোজা আজাদ ডিউটিসহ অন্য সহকারী শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

আটঘরিয়া (পাবনা): উপজেলা প্রশাসনের উদ্যোগে ইউএনও মো. নাহারুল ইসলামের সভাপতিত্বে উপজেলা চত্বরের বঙ্গবন্ধুর ম্যুরালে বিভিন্ন সংগঠন, ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এর আগে বঙ্গবন্ধুর জীবনের উপর চিত্রাংকন, রচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া হাসপাতালে ও এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন থানার ওসি মো. হাদিউল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা সজিব আল মারুফ, আটঘরিয়া সাংবাদিক সমিতির সভাপতি আব্দুস সাত্তার মিয়া, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জহুরুল হক, বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ প্রমুখ। আলোচনা শেষে চিত্রাংকন, রচনা, কুইজ প্রতিযোগিতা এবং ৭ই মার্চের ভাষণ ও ২৫ শে মার্চের গণহত্যার ওপর অংশগ্রহণ করা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা যুব অফিসার রাজু আহমেদ।

ঘোড়াঘাট (দিনাজপুর): উপজেলা চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন। পরে একে একে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও আ.লীগের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা থেকে একটি বর্ণাঢ্য র্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। পরে উপজেলা পরিষদ হলরুমে ইউএনও রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহানসা। সভা শেষে বঙ্গবন্ধুর জীবনীর উপর কুইজ, আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, কৃষি কর্মকর্তা রফিকুজ্জামান, ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম, ঘোড়াঘাট থানার ওসি আসাদুজ্জামান আসাদ এবং ঘোড়াঘাট ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ নিরঞ্জন সরকারসহ উপজেলার বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা।

ধর্মপাশা (সুনামগঞ্জ) : উপজেলা পরিষদের সমনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের এর আয়োজন করে। ধর্মপাশা ইউএনও মোহাম্মদ গিয়াস উদ্দীনের সভাপতিত্ব করেন এবং পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহাবুবুল কবির। অন্যদের মধ্যে বক্তব্য দেন, ধর্মপাশা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন, ধর্মপাশা এএসপি সার্কেল অফিসার আলী ফরিদ, উপজেলা কৃষি অফিসার মীর হাসান আল বান্না, ধর্মপাশা থানা ওসি শামসুদ্দৌহা, পাইকুরাটি ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক ইকবাল প্রমুখ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর ভাষণ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

রায়পুরা (নরসিংদী) : উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচির আয়োজন করে উপজেলা প্রশাসন। শুরুতেই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পরে মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান লাইলা কানিজ লাকি, ইউএনও রোজলীন শহীদ চৌধুরী, ওসি সাফায়েত হোসেন পলাশ, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ড বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. খান নূরউদ্দিন মো. জাহাঙ্গীরসহ অন্যরা উপস্থিত ছিলেন। এরপর উপজেলা পরিষদ, থানা পুলিশ, উপজেলা আ.লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, রায়পুরা প্রেস ক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

তেঁতুলিয়া (পঞ্চগড়): উপজেলা প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, পরে উপজেলা পরিষদের হলরুমে কেক কেটে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু।

এ সময় উপস্থিত ছিলেন -ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসান, উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডলসহ শিক্ষক, পুলিশ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, ইউপি চেয়ারম্যানরা, শিক্ষার্থী, সাংবাদিক প্রমুখ।

নান্দাইল (ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইল উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগসহ সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নান্দাইল উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পালের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, নান্দাইল মডেল থানার ওসি মো. আব্দুল মজিদ, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শাহান প্রমুখ।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : দিবস উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-আধা-সরকারি, স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় দিবসটি। পরে হোসেনপুর উপজেলা পরিষদ চত্বরে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসার অনিন্দ্য মন্ডল এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, সহকারী কমিশনার (ভূমি) নাশিতা তুল ইসলাম, হোসেনপুর সার্কেল সুজন চন্দ্র দাস, উপজেলা আ.লীগের সভাপতি জহিরুল ইসলাম নুরুসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা, রাজনৈতিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, উপস্থিত ছিলেন।

চারঘাট (রাজশাহী) : উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন, আ.লীগ, মুক্তিযোদ্ধা, পৌরসভা, নাটোর পল্লীবিদ্যুৎ সমিতি-২, মডেল থানা, এনজিও ও শিক্ষা প্রতিষ্ঠানসহ রাজনৈতিক অঙ্গসংগঠনগুলো দিবসে শ্রদ্ধাঞ্জলী ও পুস্পস্তবক অপর্ণ করেন। পরে পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয় পরে সরকারি-রেসরকারি, আধা সরকারিসহ ভায়ালক্ষীপুর বুধিরহাট কলেজ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা প্রশাসন আয়োজনে পরিষদ হলরুমে উপজেলা একাডেমিক সুপারভাইজার রাহিদুল ইসলামের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। এ সময় অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন পৌরমেয়র একরামুল হক, উপজেলা ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাস, উপজেলা শিক্ষা মাধ্যমিক কর্মকর্তা সোহেল হোসেন প্রমুখ।

মদন (নেত্রকোনা) : উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শিশু সমাবেশ, আনন্দর রেলি , আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ও পুরস্কার বিতরণ করা হয়। শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার মো. শাহ আলম এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, এসপি সার্কেল রবিউল ইসলাম, উপজেলা আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুছ, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান তালুকদার শামীম, স্বাস্থ্য প্রশাসক ডাঃ নূরুল হুদা, বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম প্রমূখ। ঐদিন মদনের জলময়ূর সাহিত্য অঙ্গনের উদ্যোগে “কবিতায় বঙ্গবন্ধু” নামে স্বরোচিত পাঠের আসর বসে। এতে কবিগণ তাদের স্বরোচিত কবিতা পাঠ করে শোনান।